প্রতিবন্ধীর পরিবর্তন
- মৃৎ মাহমুদ ১১-০৫-২০২৪

আভিজাত্য, শৌখিনতা, দামী রেস্ট্রুএন্ট
অভাব, দারিদ্রতা, ফুটপাতের টোঙ
বি. এম. ডব্লিউ, মার্সিডিজ, অ্যাপাচি
ঠেলা গাড়ি, ভাঙা সাইকেল, খালি পা
চৌদ্দশো স্কয়ার ফিট, বারো তলা, ধানমন্ডি
উপচে পরা ঘুপচি, ফুটো টিন, এখলাস নগর
সময় নেই আমার, আমি যে অন্ধ
আমার ঘুরে তাকানোর সব পথ বন্ধ ।

এইসবই সময়ের প্রয়োজন, তবু নেই কোন আয়োজন
অসুস্থ নিরীহ দীর্ঘশ্বাস, হৃদয়ে আঁধারের বাস
এখানে সেখানে ঘুরে বেড়ানো কীট
এদের হাতে নাকি আগামীর ভিত্
আফসোস, এরা ভাবে না
আমাকেও গড়ে তুলছে অন্ধাবস্থায়
এদের মানুষিকতা সুস্থ নয় অসুস্থ
স্বার্থের মায়ায় এরা প্রতিবন্ধি
এদের শীরায় শীরায় স্বার্থপরের সন্ধি ।

আমি স্বপ্ন দেখেছি, আমার দক্ষতা পরোপকারে
আমার অস্তিত্ব উৎসর্গ করে
হয়তো মহান হতে চাই
বস্তুত, আমি স্বপ্ন দেখেছি আমি মহান হবো ।

শুধু সেই অমানুষিক স্বার্থপর প্রতিবন্ধী হতে চাই না
আমার অতোটা লোভ কখনো হয় নি
আফসোস ওরা এভাবে ভাবে না ।

বৈষম্য দূরীকরণ তুলনামূলক অধিক গুরুত্বপূর্ণ
অন্যান্য সমস্যা থেকে, সম্ভব হলে সম্পূর্ণ
এর অন্যতম উপায় নাকি শিক্ষা
আমি বলি, শিক্ষা নয় স্বশিক্ষা
যেখানে রয়েছে পরিপূর্ণ পূর্ণতা
আরও বলি, জীবনের খোঁড়াক যোগায় কবিতা
বিশ্বাস হয় না ? হওয়ার কথা-ও না ।

তবে, যে এর অর্থ বোঝে না
তার কাছে এটা নাকি সময় অপচয়

আমি গর্জে উঠি ! বলি, তুই এখন যা
গিয়ে ওদের সঠিক পথ দেখা !
নইলে চুপ থাক !
নোংরা প্রতিবন্ধী মুখ বন্ধ রাখ !
অহেতুক কথা বাড়াস তুই
যা করি দেখে যা শুধুই
অভিযোগ করতে যাস না
কথা শোনানোর মানুষ পাবি না
সবাই হবে স্বাবলম্বী
তোর কথায়, আশ্বাসে কেউ প্রলুব্ধ হবে না !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।